জেএসসি: বিজ্ঞান মডেল প্রশ্ন সৃজনশীল প্রশ্ন
১। নিচের উদ্দীপকটি পড় এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর
দাও
অষ্টম শ্রেণির বিজ্ঞান ক্লাসে শিক্ষক মূলরোম দ্বারা
উদ্ভিদের পানি ও খনিজ লবণ শোষণ পড়াচ্ছিলেন। এ সময় তিনি বোর্ডে একটি মূলের চিহ্নিত
চিত্র আঁকেন এবং খনিজ লবণ শোষণের সক্রিয় ও নিষ্ক্রিয় শোষণ প্রক্রিয়ার বর্ণনা করেন।
ক. অভিস্রবণ কাকে বলে? খ. উদ্ভিদ জীবনে খনিজ লবণ
প্রয়োজন কেন? গ. শিক্ষকের বোর্ডে আঁকা চিত্রটি এঁকে বিভিন্ন অংশ চিহ্নিত কর। ঘ.
খণিজ লবণ শোষণের উক্ত প্রক্রিয়াদ্বয়ের মধ্যে তুলনামূলক আলোচনা কর।
২। নিচের ছকে, A, B, C C মৌল তিনটির পারমাণবিক সংখ্যা ও
ভরসংখ্যা দেয়া হল
A
|
17
|
35
|
B
|
6
|
12
|
C
|
6
|
14
|
ক. আইসোটোপ কী? খ. নাইট্রোজেন, ক্লোরিন, সোডিয়াম ও
আয়রনের পারমাণবিক সংখ্যা ও প্রতীক লিখ। গ. A মৌলের পরমাণুতে কয়টি ইলেকট্রন, প্রোটন
ও নিউট্রন আছে? ঘ. B ও C C মৌলদ্বয়ের
মধ্যকার সম্পর্ক প্রতিপাদন করে দেখাও।
৩। নিচের বিক্রিয়া দুটি লক্ষ্য কর এবং প্রশ্নগুলোর
উত্তর দাও
A (কঠিন) + B
(গ্যাস)"CaCO3 + তাপ
Ca(OH)2"A + H2O
ক. দহন বিক্রিয়ায় কী শক্তি উৎপন্ন হয়? খ. তুঁতের নীল
দ্রবণে লোহার গুঁড়া যোগ করলে তা হালকা সবুজ বর্ণে পরিণত হয় কেন? গ. উদ্দীপকের ই
গ্যাসটির অম্লধর্মিতা পরীক্ষার মাধ্যমে ব্যাখ্যা কর। ঘ. উদ্দীপকের বিক্রিয়াদ্বয়
কোন প্রকৃতির? যুক্তিসহকারে বিশ্লেষণ কর।
৪। অষ্টম শ্রেণির শিক্ষার্থী আসিফ প্রাণী জাদুঘরে গিয়ে
বিভিন্ন বাক্সে বিভিন্ন ধরনের প্রাণী দেখতে পেল। প্রথম বাক্সের প্রাণীগুলোর দেহ
খণ্ডায়িত, সন্ধিযুক্ত পদ, মাথায় এক জোড়া পুঞ্জাক্ষি ও অ্যান্টেনা বিদ্যমান।
দ্বিতীয় বাক্সের প্রাীণগুলোর দেহ নরম ও সাধারণত শক্ত খোলস দ্বারা আবৃত, পেশিবহুল
পা দিয়ে চলাচল করে এবং ফুসফুস বা ফুলকার সাহায্যে শ্বসন চালায়।
ক. শ্রেণিবিন্যাসের জনক কে? খ. দ্বি-পদ নামকরণ বলতে কী
বোঝ? গ. আসিফের দেখা বাক্স দুটির প্রাণীগুলোর প্রতি পর্বের একটি করে প্রাণীর চিত্র
আঁক। ঘ. উল্লিখিত বাক্সের পর্ব দুটির প্রাণীদের স্বভাব ও বাসস্থান সম্পর্কে আলোচনা
কর।
৫। আসিফ তার পড়ার রুমে বেড সুইচ ব্যবহার করে। বেড
সুইচের সাহয্যে সে যখন বাতিটি জ্বালায় তখন ০.৫ অলিম্পিয়ার তড়িৎ প্রবাহিত হয়। একদিন
গোসল করার পর ভেজা হাতে সুইচটি অন করার সময় সঙ্গে সঙ্গে সে বৈদ্যুতিক শক অনুভব
করল।
ক. রোধের এসআই একক কী? খ. সুইচ কেন ব্যবহার করা হয়? গ.
আসিফের তারের বিভব পার্থক্য ২২০ ভোল্ট হলে তারটির রোধের মান নির্ণয় কর। ঘ. আসিফের
দুর্ঘটনাটির কারণ ও প্রতিকার সম্বন্ধে তোমার মতামত দাও।
৬। নিচের উদ্দীপকটি পড় এবং
প্রশ্নগুলোর উত্তর দাও
পানির মধ্যে থেকে একটি মাছ
সূর্যোদয় দেখার জন্য অভিলম্বের সঙ্গে ৪৯° কোণ করে তাকায়। কিন্তু মাছটি ৫৫° কোণ করে তাকালে সুর্যোদয় দেখতে পায় না। এমনকি পানির ওপরের কিছুই
দেখতে পায় না বরং পানির মধ্যকার অন্য প্রাণী দেখতে পায়।
ক. উদ্দীপকের ৪৯° কোণকে কী বলে? খ. উল্লিখিত ৫৫° কোণে তাকালে মাছ পানির ওপরের কিছুই দেখতে
পায় না কেন? ব্যাখ্যা কর। গ. উদ্দীপক অনুযায়ী সংকট কোণ ও পূর্ণ অভ্যন্তরীণ
প্রতিফলন ব্যাখ্যা কর। ঘ. ‘মাছের ঘটনা অনুসারে টেলিকমিউনিকেশন্স সিস্টেম গঠিত’-
উক্তিটি বিশ্লেষণ কর।