পূর্ণমান-১০০ (বহু নির্বাচনী প্রশ্নে ৩০, সৃজনশীল প্রশ্নে ৭০ নম্বর)
বহু নির্বাচনী প্রশ্ন (মান : ৩০)
১। যুক্তিবিদ্যা কোন ধরনের বিজ্ঞান?
ক) বস্তুগত
খ)
আকারগত গ) বর্ণনামূলক ঘ)
সামাজিক
২। যুক্তিবিদ্যার কাজ—
i. সত্যকে অর্জন ii.
মিথ্যাকে
বর্জন iii.
সুশৃঙ্খল
চিন্তা
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ)
i ও iii গ) ii ও iii ঘ) i, ii ও iii
৩। যুক্তিবিদ্যার জনক কে?
ক) সক্রেটিস
খ)
প্লেটো গ) অ্যারিস্টটল ঘ)
আল ফারাবি
৪। বিধেয়ক এক ধরনের—
ক) সম্পর্ক খ) বিধেয় গ)
উদ্দেশ্য ঘ) সংযোজক
৫। গরু হয় একটি প্রাণী—এখানে গরু ও প্রাণীর মধ্যে যথাক্রমে কোন ধরনের সম্পর্ক?
ক) লক্ষণ-উপলক্ষণখ) জাতি-উপজাতি গ) উপজাতি-জাতি ঘ)
উপলক্ষণ-অবান্তর লক্ষণ
৬। অ্যারিস্টটলের মতে, বিধেয়ক কত প্রকার?
ক) ৩ খ) ৪ গ) ৫ ঘ) ৬
৭। কোন কোন যুক্তিবিদ অমাধ্যম অনুমানকে যথার্থ অনুমান বলতে রাজি নন?
i. মিল ii. বেন iii. ওয়েলটন
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii গ) ii ও iii ঘ) i, ii ও iii
৮। O যুক্তিবাক্যের প্রতিবর্তিত হবে কোন যুক্তিবাক্য?
ক) A খ)
E গ) I ঘ) O
৯। নিচের কোন প্রকার অনুমানটি সহানুমানের অন্তর্ভুক্ত?
ক) আবর্তন
খ)
প্রতিবর্তন গ) প্রতি-আবর্তন ঘ) দ্বিকল্প অনুমান
১০। সহানুমানের সিদ্ধান্ত পাওয়া সম্ভব নয়, যদি আশ্রয় বাক্য দুটি হয়ে থাকে—
ক) সদর্থক
খ) নঞর্থক গ)
সার্বিক
ঘ) সার্বিক ও বিশেষ
উদ্দীপকটি পড়ে ১১ ও ১২ নম্বর প্রশ্নের উত্তর দাও :
অপু তার বন্ধু তপুকে বলল, যদি এবার ছুটি পাওয়া যায় তাহলে আমরা রাঙামাটি যাব। কিন্তু তাদের রাঙামাটি যাওয়া হয়নি। অর্থাৎ তাদের ছুটি হয়নি। তপু তখন বলল, হয় আমরা নন্দন পার্কে যাব, না হয় ফ্যান্টাসি কিংডম যাব। নন্দন পার্কে যেতে সমস্যা সৃষ্টি হয়। সুতরাং আমরা ফ্যান্টাসিতে যাব।
১১। তপুর অনুমানটি কোন সহানুমান?
ক) অমিশ্র
খ) প্রাকল্পিক-নিরপেক্ষ গ) বৈকল্পিক-নিরপেক্ষ ঘ)
দ্বিকল্প
১২। উক্ত অনুমান দুটির প্রধান আশ্রয় বাক্য যথাক্রমে—
ক) প্রাকল্পিক ও বৈকল্পিক খ)
বৈকল্পিক ও প্রাকল্পিক
গ) নিরপেক্ষ
ও প্রাকল্পিক ঘ)
প্রাকল্পিক ও নিরপেক্ষ
১৩। ‘যুক্তিবিদ্যা দর্শনের সারবস্তু’—কে বলেছেন?
ক) অ্যারিস্টটল খ)
জোসেফ
গ) মিল ঘ) রাসেল
১৪। ethics শব্দের অর্থ কী?
ক) নন্দনতত্ত্ব
খ) যুক্তিবিদ্যা গ) নীতিবিদ্যা ঘ)
দর্শন
উদ্দীপকটি পড়ে ১৫ ও ১৬ নম্বর প্রশ্নের উত্তর দাও :
ইশতিয়াক
ক্লাসে নিয়মিত পড়া শিখে আসে, ক্লাসে কারো সঙ্গে ঝগড়া করে না, কারো কোনো কিছু না বলে ধরে না। এ জন্য সবাই তাকে ভালোবাসে। তার বন্ধু শাকুরও ভালো ছেলে; তবে সে সব সময় যুক্তির অনুসরণ করে কথা বলে এবং সে অনুযায়ী কাজ করে।
১৫। ইশতিয়াকের গুণগুলোর সম্পর্ক আছে যে বিদ্যার সঙ্গে—
ক) দর্শন
খ)
যুক্তিবিদ্যা গ)
নীতিবিদ্যা ঘ) নন্দনতত্ত্ব
১৬। ইশতিয়াক ও শাকুরের সঙ্গে সম্পর্কিত বিষয় দুটির ক্ষেত্রে প্রযোজ্য, উভয়ই—
ক) আদর্শনিষ্ঠ বিজ্ঞান খ) আকারগত বিজ্ঞান
গ) বস্তুগত
বিজ্ঞান
ঘ) সব বিজ্ঞানের সেরা বিজ্ঞান
১৭। প্রকৃতির নিয়মানুবর্তিতা নীতি হচ্ছে আরোহ অনুমানের—
ক) শ্রেণি
খ) ভিত্তি গ)
স্তর
ঘ) প্রকৃতি
১৮। আরোহের ভিত্তি সর্বমোট কত প্রকার?
ক) ৩ খ) ৪ গ) ৫ ঘ) ৬
১৯। দুই বা ততোধিক কারণ মিলে উৎপন্ন হয়—
ক) কার্য
খ) কারণ
গ)
ঘটনা ঘ) মিশ্র কার্য
২০। আরোহমূলক লম্ফ কী?
ক) বিশেষ
থেকে বিশেষে গমন খ) সার্বিক থেকে সার্বিকে গমন
গ) বিশেষ থেকে সার্বিকে গমন ঘ)
সার্বিক থেকে বিশেষে গমন
উদ্দীপকটি পড়ে ২১ ও ২২ নম্বর প্রশ্নের উত্তর দাও :
পড়ালেখা
করলে ভালো ফল পাওয়া যায়। খাবার খেলে ক্ষুধা মেটে। অপরাধ করলে শাস্তি পেতে হয়। অতিরিক্ত খাবার দেহের অশান্তির কারণ।
২১। উদ্দীপকের প্রতিটি বাক্যের প্রথম অংশটিকে কী বলা যায়?
ক) কারণ খ)
কার্য গ)
আশ্রয় বাক্য ঘ)
সিদ্ধান্ত
২২। সেই অংশটির পরিমাণগত বৈশিষ্ট্য কোনটি?
i. বস্তুর নিত্যতা ii. শক্তির নিত্যতা iii. চিন্তার নিয়ম
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii গ) ii ও iii ঘ) i, ii ও iii
২৩। প্রতীকী যুক্তিবিদ্যার সঙ্গে জড়িত—
i. মিল ii.
জর্জ বুল iii. ডি মর্গান
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii গ) ii ও iii ঘ)
i, ii ও iii
২৪। কোনো কিছু নির্দেশ করার জন্য যে চিহ্ন ব্যবহৃত হয় তাকে বলে—
ক) প্রতীক
খ) সংকেত
গ) অনুমান
ঘ) ভাষা
২৫। ~ এই চিহ্ন দিয়ে কোন বাক্যকে প্রকাশ করা হয়?
ক) প্রাকল্পিক খ)
বৈবকল্পিক গ)
সদর্থক ঘ) নঞর্থক
২৬। ‘যদি আগুন লাগে তাহলে সম্পদ নষ্ট হয়’—প্রতীকী রূপ কোনটি?
২৭। কোনটি যুক্তির উপাদান নয়?
ক) পদ
খ) শব্দ
গ)
যুক্তিবাক্য ঘ)
পদের ব্যক্ত্যর্থ
২৮। শব্দ হতে পারে—
i. পদযোগ্য
ii. সহ-পদযোগ্য iii. পদ-নিরপেক্ষ
নিচের কোনটি সঠিক?
ক) ক) i ও ii
খ) i ও iii
গ) ii ও iii ঘ) i, ii ও iii
২৯। পদের জাত্যর্থে প্রকাশ পায়—
ক) পরিমাণগত
দিক খ)
সংখ্যাগত দিক গ) গুণগত দিক ঘ) পরিমাণ ও গুণগত দিক
৩০। AsEbInOp এই নিয়মটি কে উদ্ভাবন করেন?
ক) মিল খ)
রাসেল গ)
পরফিরিঘ) সুইনবার্ন
সৃজনশীল প্রশ্ন (মান : ৭০)
[উদ্দীপকগুলো লক্ষ করো এবং যেকোনো ৭টি প্রশ্নের উত্তর দাও। প্রতিটি প্রশ্নের মান ১০ (১+২+৩+৪)]
১। উদ্দীপকটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
রাফিন লাইব্রেরিতে যুক্তিবিদ্যার একটি বইয়ের প্রচ্ছদে দেখতে পায়, সেখানে চারটি সারিতে কিছু সুন্দর ছবি। প্রথম সারিতে প্লেটো ও অ্যারিস্টটলের, দ্বিতীয় সারিতে আল ফারাবি, ইবনে সিনা, ডান্স স্কটাসের, তৃতীয় সারিতে লাইবনিজ, জে এস মিলের এবং শেষ সারিতে ফ্রেগে ও বার্ট্রান্ড রাসেলের ছবি। তার বন্ধু সাইফুল কপির লেখা Introduction to Logic গ্রন্থটি তার হাতে দিয়ে বলল, এই
বইটিতে যুক্তিবিদ্যার পরিচয়, প্রকৃতি, আলোচ্য বিষয়সহ বিভিন্ন বিষয় আলোচিত হয়েছে। এটা পড়ে সে উপকৃত হয়েছে।
ক)
যুক্তিবিদ্যা কাকে বলে?
খ)
যুক্তিবিদ্যাকে আদর্শনিষ্ঠ বিজ্ঞান বলা হয় কেন? ব্যাখ্যা করো।
গ)
সাইফুল নির্দেশিত বইটির লেখকের আলোকে যুক্তিবিদ্যার পরিচয় দাও।
ঘ)
রাফিনের দেখা ছবিগুলোতে কি যুক্তিবিদ্যার ক্রমবিকাশের ইঙ্গিত পাওয়া যায়? আলোচনা করো।
২। দৃশ্যকল্প দুটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
দৃশ্যকল্প : ১
জামান সাহেব দর্শনের শিক্ষক। তাঁর বাড়ির প্রবেশপথে রয়েছে অপরূপ এক ফুলের বাগান। নিজ হাতেই তিনি তা গড়ে তুলেছেন এবং নিজেই এর পরিচর্যা করেন। এটি তাঁর সৌন্দর্য ও রুচিবোধের প্রতি আকর্ষণের প্রতিফলন। যাঁরাই তাঁর বাড়িতে আসেন, তাঁরা তাঁর এ কাজের প্রশংসা করেন।
দৃশ্যকল্প : ২
জামান সাহেব তাঁর ছাত্রদের শিক্ষা দেন কিভাবে যৌক্তিক চিন্তা করতে হয়, কিভাবে যৌক্তিক কথা বলতে হয় ও যৌক্তিক আচরণ করতে হয়। তিনি আরো শিক্ষা দেন ছাত্ররা যেন সহজেই মিথ্যাকে বর্জন করে সত্যকে খুঁজে নিতে পারে।
ক)
দর্শন কাকে বলে?
খ)
যুক্তিবিদ্যাকে কেন গণিতের ভিত্তি বলা হয়?
গ)
দৃশ্যকল্প-১-এ কোন বিষয়ের প্রতিফলন ঘটেছে?
ঘ)
দৃশ্যকল্প-১ ও ২ এর বিষয়ের মধ্যে পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণ করো।
৩। উদ্দীপকটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
শিক্ষক ছাত্রদের উদ্দেশে বললেন, ‘যদি তোমরা ভালোভাবে পড়ালেখা করো তাহলে ভালো ফলাফল করতে পারবে।’ ছাত্ররা তখন ভালোভাবে পড়ালেখা করবে বলে স্যারের কাছে প্রতিশ্রুতি দেয়। শিক্ষক এরপর বাড়ির কাজ হিসেবে ছাত্রদের কয়েকটি বাক্য বলে সেগুলো নিয়ে চিন্তা করতে বলেন। সেগুলো হলো : রহিম ভালো ছেলে, সে ক্লাস পালায় না, কিছু মানুষ স্বার্থপর, তবে সব মানুষ স্বার্থপর নয়।
ক)
যুক্তিবাক্য কাকে বলে?
খ)
যুক্তিবাক্যে পরিণত করো :
i. এখন শীতকাল নয় ii. ঢাকা বড় শহর
গ)
শিক্ষকের প্রথম কথায় কোন ধরনের যুক্তিবাক্যের ইংগিত এসেছে? প্রকারভেদসহ ব্যাখ্যা করো।
ঘ)
বাড়ির কাজ হিসেবে প্রদত্ত বাক্যগুলোকে গুণ ও পরিমাণের ভিত্তিতে ভাগ করলে কয় ভাগে ভাগ করা যায়? আলোচনা করো।
৪। উদ্দীপকটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
সাদিক বলল, দ্রব্যমূল্য বৃদ্ধি পেলে দ্রব্যের চাহিদা যেমন কমে, আবার দ্রব্যমূল্য
কমলে চাহিদা বৃদ্ধি পায়। এ কথা শুনে হাবিব বলল, যুক্তিবিদ্যার স্যারও যুক্তির উপাদান অধ্যায়ে এ ধরনের একটি বিষয় আলোচনা করেছেন।
ক)
জাত্যর্থক পদ কাকে বলে?
খ)
‘খালিদ’ পদটি কেন অজাত্যর্থক?
গ)
হাবিবের কথায় যুক্তির উপাদান অধ্যায়ের যে বিষয়টির ইঙ্গিত এসেছে তা ব্যাখ্যা করো।
ঘ)
সাদিকের কথায় যে বিষয়গুলোর ইঙ্গিত আছে, সেগুলোর পারস্পরিক সম্পর্ক নির্ণয় করো।
৫। উদ্দীপকটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
তারেক সাহেব একজন কলেজ শিক্ষক। তিনি খুব সুন্দর করে গুছিয়ে কথা বলেন এবং পরিমিত খাবার খান। একবার তিনি তাঁর ছাত্রদের বলেন, ‘তোমরা যেমন বাংলাদেশের নাগরিক, তেমনি বাংলাদেশও এশিয়ার অন্তর্গত একটি দেশ।’
ক)
বিধেয়ক কাকে বলে?
খ)
কোন ধরনের যুক্তিবাক্যে বিধেয়ক থাকে?
গ)
তারেক সাহেবের যে দুটি গুণের কথা উল্লেখ করা হয়েছে, তাতে কোন কোন বিধেয়কের ইংগিত এসেছে?
ঘ)
তারেক সাহেবের উক্তিতে যে দুটি বিধেয়কের ইঙ্গিত এসেছে তাদের মধ্যে তুলনামূলক আলোচনা করো।
৬। উদ্দীপকটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
হাসিব একটি এলাকায় গিয়ে কয়েকটি বাড়ি পর্যবেক্ষণ করে দেখল, বাড়িগুলো প্রায় একই রকমের। তখন সে সিদ্ধান্ত নেয় এই এলাকার সব বাড়ি এ ধরনেরই হবে। অন্যদিকে তার বন্ধু রফিক বলল, পরশু ঢাকার রাস্তায় জ্যাম ছিল, গতকালও জ্যাম ছিল, তাই বলা যায়, ঢাকায় সব সময় জ্যাম থাকবে।
ক)
অনুমান কাকে বলে?
খ)
আরোহ অনুমানের সিদ্ধান্ত সব সময় নিশ্চিত নয় কেন?
গ)
হাসিবের অনুমানটির ব্যাখ্যা করো।
ঘ)
হাসিব ও রফিকের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় কী কী পার্থক্য আছে? বিশ্লেষণ করো।
৭। যুক্তি দুটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
যুক্তি-১
সব শিক্ষক হন জ্ঞানী। অতএব, সব জ্ঞানী হন শিক্ষক।
যুক্তি-২
কিছু আইনজীবী হন রাজনীতিবিদ। অতএব, কিছু রাজনীতিবিদ হন আইনজীবী।
ক)
অমাধ্যম অনুমান কাকে বলে?
খ)
O বাক্যের আবর্তন হয় না কেন?
গ)
যুক্তি-১-এ কোন ধরনের অনুপপত্তি ঘটেছে? ব্যাখ্যা করো।
ঘ)
যুক্তি-২-এর বৈধতা বিচার করো।
৮। উদ্দীপকটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
সামিহা ও মনিকা গল্প করছে।
সামিহা : টেবিলটি মাটির ওপর, বইটি টেবিলের ওপর, তাই বলা যায়, বইটি মাটির ওপর।
মনিকা : সব মানুষ হয় মরণশীল, সব বিজ্ঞানী হয় মানুষ, অতএব সব বিজ্ঞানী হয় মরণশীল।
ক)
সহানুমান কাকে বলে?
খ)
সহানুমানে দুটি আশ্রয় বাক্য নঞর্থক হলে সেখান থেকে সিদ্ধান্ত নিঃসৃত হয় না কেন?
গ)
সামিহার অনুমানটিতে কোন অনুপপত্তি ঘটেছে? ব্যাখ্যা করো।
ঘ)
মনিকার অনুমানটি কি বৈধ? মূল্যায়ন করো।
৯। উদ্দীপকটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
পুলিশি তদন্তে দেখা যায়, একটি লোক গলায় ফাঁস লাগিয়ে, আরেকজন বিষপানে, অন্যজন গাড়ির নিচে ঝাঁপিয়ে পড়ে আত্মহত্যা করে। থানায় অপমৃত্যু মামলা হলে, বিচারক আত্মহত্যার প্রকৃত কারণ খুঁজে বের করতে আদেশ দেন।
ক)
ভ্রান্ত নিরীক্ষণ কত প্রকার ও কী কী?
খ)
পরীক্ষণ ও নিরীক্ষণকে আরোহের বস্তুগত ভিত্তি বলা হয় কেন?
গ)
বিচারকের নির্দেশে আরোহের কোন প্রকার আকারগত ভিত্তির কথা এসেছে? ব্যাখ্যা করো।
ঘ)
পুলিশি তদন্তে কি মৃত্যুর একাধিক কারণ প্রমাণিত হয়? মতামত দাও।
১০। উদ্দীপকটি পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :
ইঞ্জিনিয়ার রফিক সাহেব বললেন, যেকোনো ভবন নির্মাণ তার ভিত্তির ওপর নির্ভর করে। ভিত্তি যত মজবুত হবে, ভবন তত বড় করা যাবে। তাই নির্মাণকাজে ব্যবহারের সব মালামাল পরীক্ষা করে নেওয়া উচিত। তখন সহকারী ইঞ্জিনিয়ার জাকির সাহেব বললেন, ভবনের কাজ করার সময় অবশ্যই নিয়মিত তদারকি করতে হবে।
ক)
আরোহের আকারগত ভিত্তি কী?
খ)
হাইড্রোজেন ও অক্সিজেনের মিলনে পানির সৃষ্টি হওয়া কেন ভিন্ন জাতীয় কার্য-সংমিশ্রণ?
গ)
জনাব রফিক ও জাকির সাহেবের কথায় আরোহের কোন কোন ভিত্তির ইঙ্গিত এসেছে? ব্যাখ্যা করো।
ঘ)
জনাব জাকির সাহেবের কাজটি রফিক সাহেবের কাজটির চেয়ে বেশি সুবিধাজনক—আলোচনা করো।
১১। শিক্ষক তাঁর এক ছাত্রকে বললেন, ‘তুমি পরীক্ষায় পাস করবে যদি এবং কেবল যদি তুমি পড়ালেখা করো।’ ছাত্র তখন জবাব দেয়, ‘আমি পড়ালেখা করব এবং পাস করব।’
ক)
প্রতীক কী?
খ)
সব সংকেতকে প্রতীক বলা যায় না কেন?
গ)
শিক্ষক ও ছাত্রের কথায় কোন কোন যৌগিক বাক্যের প্রতিফলন ঘটেছে? ব্যাখ্যা করো এবং প্রতীকের মাধ্যমে প্রকাশ করো।
ঘ)
ছাত্রের উক্তিটির জন্য a ও b প্রতীক ব্যবহার করে একটি সত্য সারণি প্রস্তুত করো।
মডেল টেস্টের সৃজনশীল প্রশ্নের জ্ঞানমূলকের (ক)
উত্তর
১। ক) ভাষায় প্রকাশিত চিন্তা সম্পর্কিত বিজ্ঞানকে যুক্তিবিদ্যা বলে।
২। ক) জগৎ ও জীবন সম্পর্কিত বিভিন্ন মৌলিক সমস্যার যৌক্তিক অনুসন্ধানের নামই হলো দর্শন।
৩। ক) দুটি পদের মধ্যে কোনো সম্পর্কের স্বীকৃতি বা অস্বীকৃতিজ্ঞাপক বিবৃতিকে যুক্তিবাক্য বলে।
৪। ক) যে পদের ব্যক্ত্যর্থ ও জাত্যর্থ দুটিই বিদ্যমান থাকে তাকে জাত্যর্থক পদ বলে।
৫। ক) সদর্থক যুক্তিবাক্যে বিধেয় পদ শ্রেণিবাচক হলে উদ্দেশ্য পদের সঙ্গে বিধেয় পদের যে সম্পর্ক হয় বা হতে পারে, সে সম্পর্ককে বিধেয়ক বলে।
৬। ক) জানা বিষয় থেকে অজানা বিষয়ে যাওয়ার মানসিক প্রক্রিয়াকে অনুমান বলে।
৭। ক) যে অবরোহ অনুমানে একটি মাত্র আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে সিদ্ধান্ত অনুমিত হয় তাকে অমাধ্যম অনুমান বলে।
৮। ক) যে মাধ্যম অবরোহ অনুমানে পরস্পর সম্পর্কযুক্ত দুটি আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে সিদ্ধান্ত নিঃসৃত হয় তাকে সহানুমান বলে।
৯। ক) ভ্রান্ত নিরীক্ষণ দুই প্রকার। যথা—ব্যক্তিগত ও সর্বজনীন ভ্রান্ত নিরীক্ষণ।
১০। ক) আরোহ অনুমানের যে নিয়মের ভিত্তিতে যুক্তিটি আকারগতভাবে বৈধ হয় তাকে আকারগত ভিত্তি বলে।
১১। ক) ইচ্ছাকৃতভাবে কোনো কিছু নির্দেশ করার জন্য বা প্রকাশ করার জন্য যে চিহ্ন বা সংকেত ব্যবহার করা হয় তাকে প্রতীক বলে।