এসএসসি: সাধারণ বিজ্ঞান: ৯ম অধ্যায়: দূর্যোগের সাথে বসবাস





এসএসসি: সাধারণ বিজ্ঞান: ৯ম অধ্যায়: দূর্যোগের সাথে বসবাস

৯.৩ দুর্যোগ সৃষ্টির কারণ, প্রতিরোধ, মোকাবিলার কৌশল এবং তাৎক্ষণিক করণীয় সমূহ আলোচনা কর।

ভূমিকম্পের আগে করণীয় সমূহ কী কী?
ভূমিকম্পের সময় করণীয় কী?
ভূমিকম্পের পরে করণীয় কী কী?

৯.৪.২ প্রকৃতির সংরক্ষণশীলতার বিভিন্ন কৌশলগুলি আলোচনা কর।

সৃজনশীল প্রশ্ন:
নওশাদ মিয়ার বাড়ি বরগুনা জেলায়। তার বয়স ৭০ বছর। ২০০৭ সালের ঘুর্ণিঝড় সিডরে তিনি ছাড়া সবাই মারা যান। ঘর-বাড়ি সবকিছু ঝড়ে উড়ে যায়। ঝড়ের পূর্বাভাস পেয়ে স্বেচ্ছাসেবক দল কয়েক মাইল দূরের আশ্রয়কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেন। নওশাদ মিয়া এবং তার পরিবারের কেউই আশ্রয়কেন্দ্রে যান নি। সা’দ সাহেব আশ্রয়কেন্দ্রে যাওয়ায় তার বাড়িঘর ধ্বংস হলেও পরিবারের সকল সদস্য বেঁচে আছে।আত্নিয় পরিজনহীন অসহায় বৃদ্ধ নওশাদ মিয়া এখন শুধু আফসোস করেন যে কেন তিনি সা’দ সাহেবের সাথে সবাইকে নিয়ে আশ্রয়কেন্দ্রে গেলেন না?
ক) সাইক্লোন কী?
খ) বৈশ্বিক উষ্ঞতা ব্যখ্যা কর।
গ) উদ্দীপকে উল্লিখিত ঘূর্ণিঝড় কীভাবে সৃষ্টি হয়? ব্যাখ্যা কর।
ঘ) নওশাদ মিয়া ঘুর্ণিঝড়ের কবল হতে রেহায় পাওয়ার জন্য কী কী পদক্ষেপ নিতে পারতেন? বিশ্লেষণ কর।