ডায়নামিক স্টাডি সেন্টার
মান যাচায় পরীক্ষা (৯ম ও ১০ম শ্রেণীর জন্য)
বাংলা
প্রথম পত্র
সৃজনশীল প্রশ্ন
সময়: ২ ঘণ্টা ৩০ মিনিট পূর্ণমান-৭০
ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমানজ্ঞাপক। প্রদত্ত
উদ্দীপকগুলো মনোযোগ দিয়ে লক্ষ্য করো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর যথাযথ উত্তর দাও।
গদ্য অংশ থেকে ন্যূনতম ২টি, কবিতা অংশ থেকে ন্যূনতম ২টি, উপন্যাস অংশ
থেকে ন্যূনতম ১টি ও নাটক অংশ থেকে ন্যূনতম ১টি প্রশ্নসহ মোট ৭টি প্রশ্নের
উত্তর দিতে হবে। একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়।
ক অংশ - গদ্য
১। নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর
উত্তর দাও :
লাখো শ্রমিকের
টানা ২০ বছরের পরিশ্রমে গড়ে উঠেছিল খুফুর পিরামিড। ২৩ লাখ লাইমস্টোন ব্লকের
সমন্বয়ে এটি নির্মিত হয়েছিল। এদের নির্মাণশৈলী বিস্ময়কর। এ অত্যাশ্চর্য
নির্মাণশৈলীর ফলে ৪৫০০ বছর পরেও খুফুর পিরামিড স্বমহিমায় পৃথিবীর বুকে এখনও দীপ্যমান।
কালজয়ী খুফুর পিরামিডের অত্যাশ্চর্য নির্মাণশৈলী আজও বিশ্বের বিস্ময়।
ক. উপেক্ষিত
শক্তির উদ্বোধন প্রবন্ধে কয়টি শ্রেণির কথা বলা হয়েছে।
খ. আমাদের
দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হতে পারছে না কেন?
গ. উদ্দীপকের
সঙ্গে উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের সাদৃশ্যের দিকটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের
বিষয়টি উপেক্ষিত শক্তির উদ্বোধন প্রবন্ধের খণ্ডাংশ মাত্র- মন্তব্যটির যথার্থতা
নিরূপণ কর।
২। উদ্দীপকটি পড়ো এবং নিচের প্রশ্নগুলোর
উত্তর লেখো :
একবার পাহম নামের এক লোককে একটা সুযোগ দেওয়া হলো যে সন্ধ্যার আগে যে সীমানাটুকু
সে ঘুরে আসতে পারবে, সেই পুরো জমিটাই তার হবে। শর্তানুসারে সে দৌড়াতে শুরু করল। যখন প্রায়
সন্ধ্যা তখন সে দেখে, যে জায়গা থেকে সে রওনা দিয়েছিল তার
ধারে কাছেও সে আসতে পারেনি। বরং প্রচণ্ড তেষ্টা আর ক্লান্তি নিয়ে মুহূর্তেই তার
মৃত্যু ঘটে।
ক. মোতাহের হোসেন চৌধুরী কোন জেলায় জন্মগ্রহণ করেন?
খ. 'লেফাফাদুরস্তি
আর শিক্ষা এক কথা নয়'- ব্যাখ্যা করো।
গ. পাহম চরিত্রের করুণ পরিণতি 'শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধের কোন দিকটিকে
স্মরণ করিয়ে দেয়, আলোচনা করো।
ঘ. পাহমের মতো লোকদের মানসিকতা পরিবর্তনই 'শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধের মূল উদ্দেশ্য, মূল্যায়ন করো।
৩। মুক্তা কর্মজীবী
রেহানার বাসায় কাজ করে। তার সব কাজ ভালো। বাচ্চার দেখাশোনা, নাশতা বানানো, দুপুরের
রান্না সবই সে করে। রেহানার পরিবারের একজন শুভাকাঙ্ক্ষী
সে। কিন্তু মুক্তার বড় দোষ সে নানা কারণে রেহানার মুখে মুখে কথা বলে।
ক) মমতাদি কয়টি কমলালেবু কিনেছিল?
খ) মমতাদির কাজ দেখে সকলে খুশি হলো কেন?
গ) উদ্দীপকের মুক্তার সাথে ‘মমতাদি’ গল্পের
মমতাদির বৈসাদৃশ্য নির্ণয় করো।
ঘ) মমতাদি গৃহকর্মী হলেও মুক্তার চেয়ে অনেক বেশি
আত্মসচেতন- উক্তিটি মূল্যায়ন করো।
৪। শিশু সাফওয়ান বাবার সঙ্গে রমনা পার্কে বেড়াতে
যায়। সেখানে নানা বয়সী নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ, রংবেরঙের পোশাক পরে ঘুরে বেড়ায়।
সবার হাতে বেলুন, বাঁশি, মাথায়
ফেস্টুন। এসব দেখে সাফওয়ান আনন্দে অভিভূত হয়। সে অনেক খেলনা ও মজার মজার খাবার
কিনে বাড়ি ফিরে আসে।
ক) আজ বাংলা নববর্ষের মধ্যে সচেতনভাবে কী যোগ করতে হবে?
খ) ধর্মনিরপেক্ষ চেতনা বলতে কী বোঝো?
গ) উদ্দীপকে ‘পয়লা বৈশাখ’ প্রবন্ধের কোন দিকটি নির্দেশ করা হয়েছে তা ব্যাখ্যা করো।
ঘ) ‘উদ্দীপকে বর্ণিত বিষয় আলোকপাত করাই
লেখকের মূল উদ্দেশ্য নয়’—‘পয়লা বৈশাখ’ প্রবন্ধের আলোকে মূল্যায়ন করো।
খ অংশ - কবিতা
৫। শিহাব ১৫ দিন ধরে
উপজেলা হাসপাতালে চিকিত্সাধীন। ডাক্তার তার অসুখ সারাতে পারছে না। অসহায়
শিহাবের মা ছেলের মাথার কাছে বসে কাঁদেন আর ভাবেন ঢাকায় নিয়ে গেলে বোধ হয়
ছেলেকে বাঁচাতে পারবে কিন্তু এর জন্য প্রয়োজন অনেক অর্থের।
ক) ছেলে মাকে কীসের মোয়া বেঁধে রাখতে বলে?
খ) উত্তর দিতে দুখিনী মায়ের বাড়িত দ্বিগুণ জ্বালা, কেন?
গ) শিহাবের মায়ের সাথে ‘পল্লিজননী’ কবিতার মায়ের
সাদৃশ্য ব্যাখ্যা করো।
ঘ) ‘ উদ্দীপক ও পল্লিজননী কবিতার সাদৃশ্য থাকলেও পরিবেশগত
দিকের পার্থক্য বিস্তর ’-মন্তব্যটি বিশ্লেষণ করো।
৬। বিদেশি সেনার কামানে-বুলেটে বিদ্ধ, নারী-শিশু আর যুবক জোয়ান
বৃদ্ধ।
শত্রু সেনারা হত্যার অভিযানে,
মুক্তিবাহিনী প্রতিরোধ উত্থানে।
মুক্তির পথ যুদ্ধের রথ জেনে,
ঘাতক ধ্বংস করেছে অস্ত্র হেনে।
ক. কার সিঁথির সিঁদুর মুছে গেল?
খ. ছাত্রাবাস, বস্তি উজাড় হলো কেন?
গ. উদ্দীপকটি 'তোমাকে পাওয়ার জন্যে, হে স্বাধীনতা' কবিতার কোন অংশের সঙ্গে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা
করো।
ঘ. 'তোমাকে
পাওয়ার জন্যে, হে স্বাধীনতা' কবিতায়
বর্ণিত দিকগুলোর একটিমাত্র দিক উদ্দীপকে ফুটে উঠেছে। মন্তব্যটির যথার্থতা যাচাই
করো। ৪
৭। “গণসূর্যের মঞ্চ কাঁপিয়ে কবি শোনালেন তাঁর অমর কবিতাখানি
এবারের
সংগ্রাম মুক্তির সংগ্রাম,
সেই থেকে
স্বাধীনতা শব্দটি আমাদের।”
ক। ক্ষুদিরাম
বসু কোন আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন?
খ।“আমি যে এসেছি জয় বাংলার বজ্রকণ্ঠ
থেকে।”- ব্যাখ্যা কর।
গ। উদ্দীপকটি
‘আমার পরিচয়’
কবিতার কোন বিষয়টিকে নির্দেশ করে? ব্যাখ্যা
কর।
ঘ। উদ্দীপকটি
‘আমার পরিচয়’
কবিতার পূর্ণ নয়, আংশিক চিত্র।”-
মন্তব্যটি বিশ্লেষণ কর।
৮। দুলিতেছে তরী, ফুলিতেছে জল, ভুলিতেছে মাঝি পথ, ছিঁড়িয়াছে পাল, কে ধরিবে হাল, আছে কার হিম্মৎ? কে আছ জোয়ান হও আগুয়ান হাঁকিছে ভবিষ্যৎ।
(ক) সব স্মৃতি মুছে দিতে কী উদ্যত?
(খ) 'ঢেকে দেয়া এই ঢাকায় হৃদয় মাঠখানি' বলতে কী বোঝানো হয়েছে?
(গ) উদ্দীপকটি 'স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো'
কবিতায় কোন দিককে উন্মোচিত করেছে?
(ঘ) উদ্দীপকটি 'স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো'
কবিতার সমগ্র ভাবকে ধারণ করেনি- মূল্যায়ন করো।
‘গ’ অংশ : উপন্যাস
৮। তুমি আসবে বলে, হে স্বাধীনতা,
শহরের বুকে জলপাই রঙের ট্যাঙ্ক এলো
দানবের মতো চিত্কার করতে করতে
তুমি আসবে বলে, হে স্বাধীনতা,
ছাত্রাবাস, বস্তি উজাড় হলো। রিকয়েললেস
রাইফেল
আর মেশিন গান খই ফোটাল যত্রতত্র।
(ক) দোকান পুড়ে যাওয়ায় আলী কোন গাছের নিচে চা বিক্রি করে?
(খ) বুধা কেন চাচির প্রতি কৃতজ্ঞ হয়ে ওঠে?
(গ) উদ্দীপকের জলপাই রঙের ট্যাঙ্কটি ‘কাকতাড়ুয়া’
উপন্যাসের কোন চিত্রের প্রতিচ্ছবি? ব্যাখ্যা
করো।
(ঘ) “উদ্দীপকটিতে ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের আংশিক ভাব ফুটে উঠেছে
মাত্র।”—মন্তব্যটির যথার্থতা যাচাই করো।
৯। পলাশতলা গ্রামের প্রায় প্রতি ঘরের কিশোর-তরুণেরা মুক্তিযুদ্ধে যোগদান
করে। এ খবর রাজাকার কমান্ডার আশরাফের মাধ্যমে পাকবাহিনীর কাছে পৌঁছলে তারা জিপ
নিয়ে পলাশতলা গ্রাম জ্বালিয়ে দিতে আসে। খবর পেয়ে মুক্তিযোদ্ধা কায়েসের ১২ বছরের
ছেলে মামুন গ্রামের প্রবেশমুখের বিশাল ব্রিজটির স্থানে স্থানে মাইন পুঁতে রাখে।
পাকিস্তানিদের জিপটি ব্রিজ পার হতে গেলে মাইনগুলো বিস্ফোরিত হয়ে সঙ্গে সঙ্গে
পাকিস্তানি সেনারা নিহত হয়।
(ক) গাঁয়ের পুলিশ কাকে ধরে নিয়ে যায়?
(খ) ‘সবার ওপর ওর ঘৃণা বাড়তে থাকে’—কথাটি ব্যাখ্যা করো।
(গ) উদ্দীপকের মামুনের সঙ্গে ‘কাকতাড়ুয়া’
উপন্যাসের বুধার কী মিল পাওয়া যায়? ব্যাখ্যা
করো। (ঘ) “ছোট হলেও উদ্দীপকটি ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের মূলভাবকে স্পর্শ করতে
পেরেছে” —মন্তব্যটির যথার্থতা যাচাই করো।
নাটক
১০। শিমুলতলী গ্রামের হতদরিদ্র কৃষক গনি মিয়া। তিন ছেলে ও এক
মেয়ে নিয়ে তার সংসার। ছেলে দুটো তার মতো কৃষিকাজ করলেও মেয়েকে নবম শ্রেণি পর্যন্ত
পড়িয়েছে গনি মিয়া। কিন্তু গ্রামের মোড়ল তার মেয়েকে বিয়ে করার প্রস্তাব পাঠালে
ভিটেমাটি হারানোর ভয়ে রাজি হয়ে যায় গনি মিয়া। এ বিয়েতে মেয়ে সুমির মত না থাকলেও
বাবার ইচ্ছার কাছে পরাজয় স্বীকার করে।
(ক) নাটকের প্রাণ কোনটি?
(খ) বহিপীর বইয়ের ভাষায় কথা বলেন কেন?
(গ) উদ্দীপকের সুমি চরিত্রের সঙ্গে ‘বহিপীর’
নাটকের সঙ্গে যে চরিত্রের সাদৃশ্য আছে, তা
ব্যাখ্যা করো।
(ঘ) “উদ্দীপকের বিষয়বস্তু ‘বহিপীর’ নাটকের সামগ্রিক দিক প্রকাশ করে।”
বিশ্লেষণ করো।
১১। মা কেঁদে কয়, ‘মঞ্জুলী মোর ওই তো কচি মেয়ে
ওরই সঙ্গে বিয়ে দেবে, বয়সে ওর চেয়ে
পাঁচ গুণো সে বড়—
তাকে দেখে বাছা আমার ভয়েই জড়োসড়ো
এমন বিয়ে ঘটতে দেব নাকো।’
বাবা বলেন, ‘কান্না তোমার রাখো।
পঞ্চাননকে পাওয়া গেছে অনেক দিনের খোঁজে
জান না কি মস্ত কুলীন ওযে!
সমাজে তো উঠতে হবে
সেটা কি কেউ ভাবো?
ওকে ছাড়লে পাত্র কোথায় পাব।’
(ক) বহিপীরের সহকারীর নাম কী?
(খ) হাতেম আলী চিকিৎসার অজুহাতে শহরে গিয়েছিলেন কেন?
(গ) উদ্দীপকে ‘বহিপীর’ নাটকের কোন সামাজিক অসংগতি ফুটে উঠেছে? ব্যাখ্যা
করো।
(ঘ) উদ্দীপকের মঞ্জুলীর বাবা কি তাহেরার বাবার সার্থক প্রতিনিধি?
তোমার মতামত দাও।